নতুন সদস্য সংগ্রহ করছে ওয়াগনার

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন কার্যকরভাবে বেলারুশে নির্বাসিত। তা সত্ত্বেও ওয়াগনার গ্রুপ এখনো রাশিয়া জুড়ে যোদ্ধাদের নিয়োগ করছে বলে জানা যায়।

বিবিসির একটি তদন্তে দেখা গেছে, রাশিয়ায় বিদ্রোহের পরে ক্রেমলিনের প্রতিক্রিয়া সত্ত্বেও ওয়াগনার গোষ্ঠীর নিয়োগকারী অফিসগুলি এখনো যোদ্ধাদের নিয়োগ দিচ্ছে। এই গোষ্ঠী ভ্লাদিমির পুতিনকে গৃহযুদ্ধের আশঙ্কা বাড়াতে প্ররোচিত করেছিল।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, ওয়াগনার রিক্রুটিং অফিসগুলি নতুন সদস্য সংগ্রহ করার জন্য জোর দেয়। তবে তা রাশিয়ান সেনাবাহিনীর জন্য নয়।

ক্রেমলিনের দাবি ভাড়াটেদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে স্থানান্তর করা হবে। এই পদক্ষেপটি সশস্ত্র বিদ্রোহের জন্ম দেয়। পরে তা পুতিনের কর্তৃত্বকে চ্যালেঞ্জ করেছিল। যদিও ক্রেমলিন ওয়াগনার গোষ্ঠীকে নিয়ন্ত্রণ করতে সমর্থ হয়।

ওয়াগনারের বিষয়ে জানার যোগাযোগের পয়েন্টগুলি মার্শাল আর্ট স্কুল এবং বক্সিং ক্লাব ও ফাইট ক্লাব। ওই সব ক্লাব এবং বিবিসির সঙ্গে কথা বলা বেশ কয়েকজন লোক বলেন, নতুন সদস্যরা রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নয়, ভাড়াটে গোষ্ঠীর সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করবে।

রাশিয়ার ভলগোগ্রাদ অঞ্চলের স্পার্টা স্পোর্টস ক্লাবের একজন ব্যক্তি বলেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। সব কিছু চলছে, আমরা এখনো নিয়োগ করছি।’

শুক্রবার বিদ্রোহ ঘোষণা করেন ওয়াগনারপ্রধান প্রিগোজিন। রুশ সামরিক নেতৃত্ব উৎখাতের দাবিতে পরদিন শনিবার ইউক্রেন সীমান্ত থেকে মস্কোর উদ্দেশে যাত্রা শুরু করেন তিনি ও ওয়াগনার যোদ্ধারা। পথে বেশ কয়েকটি শহর নিয়ন্ত্রণে নেন তারা। পরে সেদিন রাতে লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থেকে সরে আসেন প্রিগোজিন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।